Monday 19th of August 2019 10:02:49 AM
Sunday 15th of June 2014 12:33:03 AM

আগামী অর্থবছরে শিশুদের জন্য আলাদা বাজেট থাকবেঃঅর্থমন্ত্রী

অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আগামী অর্থবছরে শিশুদের জন্য আলাদা বাজেট থাকবেঃঅর্থমন্ত্রী

আমারসিলেট24ডটকম, ১৪জুনঃ অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জানিয়েছেন,আগামী ২০১৫-১৬ অর্থবছরে শিশুদের জন্য আলাদা বাজেট থাকবে বলে । তিনি বলেন, শিশুদের জন্য পূর্ণাঙ্গবাজেট দেয়া সম্ভব নয়। তবে এখন যেমন জেন্ডার বাজেট দেয়া হয়, তেমনি শিশুদেরজন্য যেসব কর্মসূচি রয়েছে, সেগুলো একত্র করে ২০১৫-১৬ অর্থবছরে আলাদা বাজেটপ্রস্তুত করা হবে। তিনি এ জন্য শিশুবাজেট নিয়ে যেসব সংস্থা বা ব্যক্তি কাজ করছেন, তাদের পরামর্শ চান।

শনিবার রাজধানীর রূপসী বাংলা হোটেলে ”বাংলাদেশ শিশুবাজেট” শীর্ষক প্রতিবেদনের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অর্থমন্ত্রী এসব কথা বলেন। প্রতিবেদনটিপ্রস্তুত করেছে সেভ দ্য চিলড্রেন ও সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশনঅন ডিজঅ্যাবেলিটি।অর্থমন্ত্রী আরও বলেন, আমরা যেসব বাজেট দিয়ে থাকি, সেখানে শিশুদের জন্য নেয়াকর্মসূচি বিভিন্ন মন্ত্রণালয়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকে। শিশুবাজেটের বড় একটি অংশযাচ্ছে প্রাথমিক শিক্ষায়। এগুলো চিহ্নিত করে এর সম্প্রসারণ করা যেতে পারে।এতে শিশুবাজেট আরো গুরুত্ব পাবে।আবুল মাল আব্দুল মুহিতের মতে, শিশু বাজেটের বড় সমস্যা পুষ্টি কার্যক্রম নিয়ে। এখানে যথেষ্টদুর্বলতা রয়েছে। এখানে আরো নজর দেয়া উচিত বলে তিনি মন্তব্য করেন।আবুল মাল বলেন, আমাদের দেশে শিশুর সংজ্ঞা (চাইল্ড ডেফিনেশন) নিয়েসমস্যা আছে বলে আমার মনে হয়। ১৮ বছর বয়স পর্যন্ত শিশু ধরা হয়। তবে অমি মনেকরি, এটা হওয়া উচিত ১৬ বছর। ১৬ থেকে বাড়িয়ে ১৮ বছর করায় বাল্যবিবাহ বেড়েছেবলে তিনি উল্লেখ করেন।অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেকউপদেষ্টা রাশেদা কে চৌধূরী, শিশু অধিকারবিষয়ক পার্লামেন্টারি ককাসের সদস্যশওকত আলী বাদশা, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব তরিকুল ইসলাম, বাংলাদেশে ইউনিসেফ প্রতিনিধি প্যাসকাল ভিলেন্ভ, সেভ দ্য চিলড্রেনেরকান্ট্রি ডিরেক্টর মাইকেল ম্যাকগ্রাথ, সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ডইনফরমেশন অন ডিজঅ্যাবেলিটির  চেয়ারপারসন নাজমা শামস্ প্রমুখ বক্তব্য রাখেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc