Monday 28th of September 2020 04:44:58 AM
Friday 25th of April 2014 08:14:20 PM

আগামীকাল ২৬ এপ্রিল বিশ্ব মেধাসম্পদ দিবস

বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আগামীকাল ২৬ এপ্রিল বিশ্ব মেধাসম্পদ দিবস

আমারসিলেট24ডটকম,২৫এপ্রিলআগামীকাল শনিবার ২৬ এপ্রিল বিশ্ব মেধাসম্পদ দিবস। প্রতিবছরের মতো এবারও সরকারের শিল্প মন্ত্রণালয়াধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে ‘বিশ্ব মেধাসম্পদ দিবস-২০১৪’ উদযাপন করছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।চলতি বছর ওয়ার্ল্ড ইনটেলেকচুয়্যাল প্রোপার্টি অর্গানাইজেশন (ডব্লিউআইপিও) কর্তৃক এবারের বিশ্ব মেধাসম্পদ দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘মুভিজ- এ গ্লোবাল প্যাশন’।
বিশ্ব মেধাসম্পদ দিবস উপলক্ষে দেয়া বাণীতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেন, জ্ঞান-বিজ্ঞানের বিকাশ এবং গবেষণাধর্মী বিষয়গুলোতে মেধাসম্পদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই মেধার উৎকর্ষ ও বিকাশে সৃষ্টিশীল ও উদ্ভাবনী কর্মকাণ্ডে সম্পৃক্ত গুণীজনদের যথাযথ মূল্যায়ন ও তাদের কাজের স্বীকৃতিতে আমাদের আরও আন্তরিক হতে হবে।
মেধা সৃষ্টিকর্তা প্রদত্ত অমূল্য সম্পদ উল্লেখ করে রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, পৃথিবীর বিভিন্ন দেশের শিল্প, সাহিত্য, সংস্কৃতি এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে যা কিছু অর্জন তার মূলে রয়েছে মেধাসম্পদের সদ্ব্যবহার ও সঠিক প্রয়োগ।মোঃ আবদুল হামিদ সভ্যতার অগ্রযাত্রায় দেশের মেধাসম্পদের যথাযথ বিকাশ ও সংরক্ষণে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার ওপর গুরুত্বারোপ করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে দেয়া  বাণীতে বলেন, একটি দেশের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে মেধাসম্পদ সুরক্ষার ভূমিকা গুরুত্বপূর্ণ।
তিনি এবারের বিশ্ব মেধাসম্পদ দিবসের চলচ্চিত্র বিষয়ক এই প্রতিপাদ্য ‘মুভিজ- এ গ্লোবাল প্যাশন’- নির্বাচন সময়োপযোগী হয়েছে উল্লেখ করে বলেন, ‘চলচ্চিত্র আজ শুধু বিনোদন ও শিক্ষার মাধ্যম নয়, এটি শিল্পও বটে। আমাদের সরকার চলচ্চিত্রকে শিল্প হিসেবে ঘোষণা করেছে। এ শিল্পের সাথে জড়িত রয়েছেন লেখক, পরিচালক, প্রযোজক, অভিনেতা, সংগীত পরিচালক এবং অসংখ্য কলাকুশলী।
প্রধানমন্ত্রী বলেন, তাদের চিন্তা ও কর্মকাণ্ডের মাধ্যমে শিল্প, সংস্কৃতি ও প্রযুক্তির ক্ষেত্রে বিভিন্ন উদ্ভাবন ও উন্নয়নের বিকাশ ঘটছে। এগুলোর সবকিছুই মেধাসম্পদের আওতাধীন- যা সুরক্ষার জন্য প্রয়োজন কপিরাইট, পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কের।
তিনি আশা প্রকাশ করেন, বিশ্ব মেধাসম্পদ দিবস-২০১৪-এর কার্যক্রমের মাধ্যমে মেধাসম্পদ রক্ষার গুরুত্ব সম্পর্কে জনগণ আরো সচেতন হবেন। প্রধানমন্ত্রী দিবসটির সার্বিক সাফল্য কামনা করেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc