Sunday 24th of June 2018 05:42:38 AM
Wednesday 14th of May 2014 09:44:56 PM

আগামীকাল থেকে দেশব্যাপী ভোটার তালিকা কার্যক্রম শুরু


জাতীয়, তথ্য কেন্দ্র ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আগামীকাল থেকে দেশব্যাপী ভোটার তালিকা  কার্যক্রম শুরু

আমারসিলেট24ডটকম,১৪মেঃ আগামীকাল থেকে দেশব্যাপী তিন ধাপে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হচ্ছে।১৯৯৭ সালের ১ জানুয়ারি যাদের জন্ম হয়েছে এবং ২০১৫ সালের ১ জানুয়ারি যেসব নাগরিক ১৮ বছরে পদার্পণ করবেন তারা এবার ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হবেন। এর আগে ২০০৯ ও ১২ সালে একইভাবে তালিকা হালনাগাদ হয়েছিল।
আগামীকাল মানিকগঞ্জের শিবালয় উপজেলায় প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদ ভোটার হালনাগাদ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে নির্বাচন কমিশনার আবদুল মোবারক, নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ এবং কমিশনের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।
দেশের নির্বাচন কমিশনের (ইসি) ৫১৪ উপজেলা ও থানা নির্বাচন অফিসের অধীনে তিনধাপে ভোটার তালিকা হালনাগাদের কাজ সম্পন্ন করা হবে। প্রথম পর্যায়ে ১৮১টি, দ্বিতীয় পর্যায়ে ২১৮টি এবং শেষ ধাপে ১১৫টি এলাকায় ভোটার তালিকা হালনাগাদ হবে।
মোট বিদ্যমান ভোটার ৯ কোটি ১৯ লাখ ৫০ হাজার ৬৪১ জন। এবার ৪৬ লাখ নতুন ভোটার টার্গেট ধরা হয়েছে।
কাল থেকে প্রথম পর্যায়ে বাড়ি বাড়ি তথ্য সংগ্রহ চলবে ১৫ থেকে ২৪ মে এবং রেজিস্ট্রেশন ২৬ মে থেকে ১৫ জুলাই। দ্বিতীয় পর্যায়ে তথ্য সংগ্রহ ১৫ থেকে ২৪ জুন এবং রেজিস্ট্রেশন ১৮ জুলাই থেকে ১৫ সেপ্টেম্বর এবং শেষ ধাপে ভোটারের তথ্য সংগ্রহ হবে ১ থেকে ১০ সেপ্টেম্বর এবং রেজিস্ট্রেশন ১৮ সেপ্টেম্বর থেকে ১৫ নভেম্বর।
নতুন ভোটাররা জন্ম সনদ, জমির দলিল, শিক্ষাগত যোগ্যতার সনদ, বাড়িভাড়ার রশিদ/বিদ্যুৎ বিলের কপি, পাসপোর্ট, পিতা/মাতা/স্বামী/স্ত্রীর জাতীয় পরিচয়পত্রের নম্বর দেখাতে হবে।
এদিকে আজ বিকেলে এনজিওদের সঙ্গে হালনাগাদ কার্যক্রম সম্পর্কে একটি প্রস্তুতিমূলক মতবিনিময় করেছে কমিশন। বৈঠকে ভোটার হালনাগাদ কার্যক্রমে এনজিওদের সাহায্য চাওয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে এনজিও প্রতিনিধিদের পক্ষ থেকে জনানো হয়েছে, আগামী এক সপ্তাহের মধ্যে কমিশনকে তাদের একটি কর্মপরিকল্পনা ইসিকে দেওয়া হবে। আর পরবর্তী ধাপগুলো থেকে তারা কার্যক্রম শুরু করতে পারবে বলে কমিশনকে জানিয়েছে। জানিপপ, ডেমোক্রেসি ওয়াচ, ব্রতিসহ প্রায় ২৫টি এনজিও প্রতিনিধি এ সভায় অংশ নেয়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement
Place for advertisement

সর্বাধিক পঠিত


সর্বশেষ সংবাদ

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
news.amarsylhet24@gmail.com, Mobile: 01772 968 710

Developed By : Sohel Rana
Email : me.sohelrana@gmail.com
Website : http://www.sohelranabd.com