Friday 26th of April 2019 07:36:42 PM
Monday 18th of March 2019 02:22:23 PM

অস্তিত্ব হারিয়ে ফেলছে নবীগঞ্জের শাখা বরাক নদী

পরিবেশ, বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
অস্তিত্ব হারিয়ে ফেলছে নবীগঞ্জের শাখা বরাক নদী

নবীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধিঃ নদীমাতৃক দেশ বাংলাদেশ। শাখা-প্রশাখা’সহ প্রায় ৮শ’ নদ-নদী বিপুল জলরাশি নিয়ে ২৪ হাজার ১শ’ ৪০ কিলোমিটার জায়গা দখল করে দেশের মধ্য দিয়ে প্রবাহিত হতো। কিন্তু কালের বিবর্তনে আর নদী শাসনের ফলে কমে গেছে নদ-নদীর পরিমাণ। তেমনি একটি নদী ‘শাখা বরাক’।

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার উপর দিয়ে প্রবাহিত হয়ে সুরমা ও কুশিয়ারা নদীতে গিয়ে মিলিত হয়েছে ‘শাখা বরাক নদী’। তাৎকালিন একসময় এ নদীর উপরেই নির্ভর ছিল নবীগঞ্জ উপজেলার অর্থনৈতিক অবস্থা।

জেলেদের মাছ আহরণ’সহ নানান ব্যবসা বাণিজ্যের জন্য সারা দেশের যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল ওই নদী। কিন্তু এখন আর সেই অবস্থা নেই। দখল আর দূষণের কবলে পড়ে অস্তিত্ব সংকটে পড়েছে এ নদীটি। কিছু অংশে নদীর গতিপথ থাকলেও অধিকাংশ অংশে নদীকে খুঁজে পাওয়াই দায়। রাস্তাঘাট আর বড় বড় ইমারত তৈরি করা হয়েছে নদীর উপরে। আর যে অংশে নদীর কিছুটা অস্তিত্ব রয়েছে সেখানেও ফেলা হচ্ছে ময়লা আবর্জনা। একসময় এই নদী দিয়ে লঞ্চ, স্টিমার’সহ বড় বড় জাহাজ চলাচল করতো।

এখন আর তেমন কিছু চলাচল করতে দেখা যায় না। অকেজো হয়ে পড়েছে ঐতিহাবাহী এ নদীটি। যেনো দেখার কেউ-ই নেই! দ্রুত এ নদীটির দখলমুক্ত ও খনন করার প্রক্ষেপ নেয়া প্রয়োজন। এতে এলাকার পরিবেশ সুন্দর’সহ কৃষকদের জমি পানি সংকট থেকে মুক্তি পাবে। নয়তো এ নদীর কোনো অস্তিত্ব থাকবে না।
এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) তৌহিদ-বিন-হাসান বলেন, গত মাসে এক সভায় শাখা বরাক নদীকে দখলমুক্ত করার কার্যক্রম হাতে নেওয়া হয়েছিল। কিন্তু উপজেলা পরিষদ নির্বাচনের কারনে তা পিছানো হয়েছে। তবে দ্রুত অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে বলেও জানান তিনি।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc