Saturday 19th of September 2020 06:34:41 AM
Saturday 28th of November 2015 12:26:50 AM

অসামাজিকতার প্রতিবাদে মণিপুরী ভাষার নাটক “সনাগী-ঙা”

বিনোদন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
অসামাজিকতার প্রতিবাদে মণিপুরী ভাষার নাটক “সনাগী-ঙা”

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৮নভেম্বর,শাব্বির এলাহী: মণিপুরী ভাষার নাটক “সনাগী-ঙা” ম স্থ হলো মৌলভীবাজারের প্রান্তিক জনপদ কমলগঞ্জের মনিপুরী অধ্যুষিত গ্রাম গঙ্গানগরে। গ্রামের একঝাঁক মণিপুরী তরুণ-তরুণীর সাবলীল অভিনয়, মাতৃভাষায় সংলাপ, সুনিপুণ নির্দেশনায় সমসাময়িক সামাজিক প্রেক্ষাপটকে নাটকের মাধ্যমে প্রাণবন্ত উপস্থাপন দর্শনার্থীদের মোহাবিষ্ট করে নাটকের পুরোটা সময়।

নিম্ন মধ্য আয়ের দেশে উন্নীত হওয়া বাংলাদেশের সিংহভাগ মানুষ যখন প্রতিনিয়ত আধুনিক তথ্য-প্রযুক্তির হাজারো সুবিধায় নিজেদের মেধা ও মননে প্রতিভা বিকাশে নিয়োজিত রযেছে তখন প্রায় শতভাগ শিক্ষিত মানুষের বসতি বিদ্যুৎহীন যে গ্রাম কেরোসিনের কুপির আলোয় রাতের প্রাত্যহিকতা সারে।

কমলগঞ্জের প্রত্যন্ত সে গ্রামে বিকল্প ব্যবস্থায় সুনিপুণ আলোক প্রক্ষেপণ, সাউন্ড সিস্টেম, মে স্বয়ংক্রিয় স্ক্রীনের ব্যবহার করে আড়াই ঘন্টার নাটক ম স্থ করে প্রযুক্তিগত সুবিধা ছাড়াই নিজেদের প্রতিভার স্বাক্ষর রাখলো। মণিপুরীদের প্রধানতম ধর্মীয় উৎসব্ রাস পুর্ণিমার আগে পালিত হওয়া “নিঙোলপালী” উৎসবে ১৯নভেম্বর হেমন্তের এক শিশির ভেজা চাঁদনীরাতে গঙ্গানগরের গৌরাঙ্গ মন্ডপে ভারতের মণিপুরী নাট্যকার ওক্রোম কুঞ্জের রচনা ও স্থানীয় নাট্যজন ওয়াই রঞ্জিত সিংহের নির্দেশনায় ম স্থ নাটক “সনাগী-ঙা” এর বাংলা অর্থ “সোনার মাছ”।

মণিপুরী সমাজের নানা আচার-অনুষ্ঠান, উৎসবে-পার্বণে নিছক আনন্দ বিনোদনের লক্ষ্যে দীর্ঘদিন থেকে কিছু কুসংস্কার অর্থাৎ মাদকসেবন করে ভাঁড়ামো বা পরিবেশ নষ্ট ইত্যাদি বিষয়ের প্রতিবাদ সুকৌশলে উপস্থাপিত হযেছে এ নাটকে।

হত্যা, রাহাজানি, মাদক, চোরাচালানসহ সমাজের নানা অপকর্ম অসঙ্গতিকে উপড়ে ফেলতে পিতা ইবোচৌবা তার সন্তান ও এ প্রজন্মকে উৎসাহিত করেছেন “সনাগী-ঙা”তে। আর সহশিল্পীদের সাথে নিয়ে কেন্দ্রীয় এ চরিত্রে মীতৈরাজ থৌদাম প্রণয়ের অনবদ্য অভিনয় মনকাড়েঁ নাটক দেখতে আসা আবাল-বৃদ্ধ বণিতা দর্শকদের।

অভিনয়গুণ ও প্রাণবন্ত বাচনশৈলী যে কোন ভাষার মানুষকে প্রলুব্ধ করবে নিঃসন্দেহে। মাসাধিককাল ধরে কলা-কুশলী তরুণ-তরুণীরা মন্ডপে রিহার্সেল করে “সনাগী-ঙা”র সফল ম ায়ন করে।

নাটকে বিভিন্ন চরিত্রে মীতৈরাজ থৌদাম প্রণয় ছাড়াও লোংজম্ লালমণি সিংহ, ওইনাম ঈশান, ওইনাম সূর্যকান্ত সিংহ, মাইব্ম সঞ্জয়, লাইময়ুম মণি শর্ম্মা, লাইময়ুম জনি শর্ম্মা, টিএইচ নুংশিসানা চনু, লৌশিগাম শীলা রাণী সিন্হা, খোইরম বিজয় লক্ষী সিন্হা অভিনয় করেছেন। নাটকটির সার্বিক সমন্বয়ে ছিলেন আলোকচিত্রী সাংবাদিক নীল কুমার সিংহ(নীলু)।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc