Saturday 26th of September 2020 11:12:56 PM
Tuesday 5th of November 2013 12:33:20 PM

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন

অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন

আমার সিলেট  24 ডটকম,০৫নভেম্বরঃ তিন মার্কিন অর্থনীতিবিদ এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন। তারা হলেন ইউজিন এফ. ফামা, লার্স পিটার হানসেন ও রবার্ট জে শিলার।সোমবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস অর্থনীতিতে নোবেল বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করেছে।সম্পত্তির দাম নিয়ে প্রায়োগিক বিশ্লেষণের জন্য তাদের এ পুরস্কার দেয়া হয়েছে।

নোবেল কমিটি জানিয়েছে, সম্পদের মূল্য বোঝার ক্ষেত্রে এ তিনজন আলাদা আলাদাভাবে অবদান রেখেছেন।পুরস্কারের অর্থমূল্য ১২ লাখ মার্কিন ডলার তিনজনের মধ্যে সমানভাবে দেওয়া হবে।২০১২ সালে অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন আলভিন ই. রথ ও লয়েড এস. শাপলি।নোবেল পুরস্কার কমিটি ইতিমধ্যে ২০১৩ সালের ছয়টি পুরস্কার ঘোষণা করেছে। এ জন্য ১২ কোটি ডলারের পুরস্কার দেওয়া ও হবে।

অর্থনীতি বিজ্ঞানের এ পুরস্কার নোবেল পুরস্কার নয়। এটিকে অর্থশাস্ত্রের নোবেল বলে গণ্য করা হয়। এটি ডিনামাইটের আবিষ্কারক আলফ্রেড নোবেলের স্মৃতিতে দেওয়া একটি পুরস্কার।১৯৬৮ সালে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক অর্থশাস্ত্রে গবেষণার জন্য সুইডেনের বিজ্ঞানী ও শিল্পপতি আলফ্রেড নোবেলের স্মরণে এই স্মৃতি পুরস্কারটি চালু করে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc