Thursday 21st of June 2018 06:50:40 AM
Monday 11th of June 2018 03:26:16 AM

অনলাইন কেনাকাটায় ভ্যাট আছে কি না, তা নিয়ে সন্দেহ


বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
অনলাইন কেনাকাটায় ভ্যাট আছে কি না, তা নিয়ে সন্দেহ

আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,১১জুনঃ  অনলাইন কেনাকাটায় ভ্যাট আছে কি না, তা নিয়ে এখনও সংশয় আছে বলে জানিয়েছে ই-কমার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ই-ক্যাব)। শনিবার জাতীয় প্রেসক্লাবে বাজেট-পরবর্তী প্রতিক্রিয়ার সংবাদ সম্মেলন করে ই-ক্যাব এমন কথা জানায়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেওয়ার আগে সংগঠনটির মহাসচিব আবদুল ওয়াহেদ তমাল বলেন, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে অনলাইন কেনাকাটাকে নতুন সংজ্ঞায়ন করে ভার্চুয়াল কমার্স নাম দিয়ে ৫ শতাংশ ভ্যাট আরোপের কথা বলা হয়েছিল। পরে আবার শোনা যাচ্ছে, সেটি ই-কমার্সে আরোপ করা হচ্ছে না।

কিন্তু তারপরও আমরা এখনও বিষয়টি নিয়ে সংশয়ে আছি। এমন অবস্থায় অনলাইন কেনাকাটায়, বিশেষ করে ই-কমার্সে ভ্যাট থাকছে কি না, সেটা নিয়ে পরিষ্কার বক্তব্য প্রত্যাশা করছে ই-ক্যাব। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা এনবিআর চেয়ারম্যানের সঙ্গে কথা বলে যেটা জেনেছি, এই খাতে ভ্যাট থাকছে না। তবে নতুন যে সংজ্ঞায়ন করা হয়েছে ভার্চুয়াল কমার্স, সেটা নিয়ে এখনও সংশয় থেকেই যাচ্ছে। এটিও স্পষ্ট করা দরকার বলে জানান তিনি। এর আগে বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত যখন বাজেট ঘোষণা করেন, সেখানে এই অনলাইন কেনাকাটার ওপর ৫ শতাংশ ভ্যাট আরোপের কথা জানান। কিন্তু শুক্রবার এনবিআর বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলনে জানায়, অনলাইন কেনাকাটায় কোনো ভ্যাট থাকছে না। এটিকে ছাপার ভুল বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. মোশাররফ হোসেন ভুঁইয়া।

মোশাররফ হোসেন বলেন, আমরা ভার্চুয়াল বিজনেস যেমন ফেইসবুক, ইউটিউব এগুলোর ওপর ট্যাক্স ধার্যের প্রক্রিয়া শুরু করেছি। কিন্তু অনলাইন বিজনেস আলাদা করেছি এবং এর ওপর ভ্যাট বসাইনি। শনিবার সংবাদ সম্মেলনে ই-ক্যাব সভাপতি শমী কায়সার বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে এর ব্যবসাকে অনলাইনভিত্তিক করে ফেলা, যেটার কাজ করে চলেছে ই-ক্যাব। আমরা চাই সরকারের সঙ্গে মিলে কাজ করতে। তাই এই খাতে যদি ভ্যাট আরোপ করে অঙ্কুরেই দমিয়ে দেওয়া হয়, তবে ব্যবসা খাতে নেতিবাচক প্রভাব পড়বে। তিনি বলেন, আমরা গত তিন বছর থেকে ই-কমার্সকে আইটিইএসে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে আসছি। আশা করছি সামনে এটি আইটিইএসে অন্তর্ভুক্ত করা হবে।

বেসিস ই-কমার্স স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান সৈয়দ কামাল বলেন, এভাবে প্রতিবার বাজেটের পর আমাদের শোরগোল তুলতে হয়। তখন আবার ভ্যাট প্রত্যাহার করা হয়। আমরা চাই সরকার একটা নির্দিষ্ট সময় পর্যন্ত ই-কমার্সে ট্যাক্স হলিডে ঘোষণা করুক। এটা আমাদের অন্যতম একটা দাবি থাকছে সরকারের কাছে। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সহ-সভাপতি রেজাউনুল হক জামি, জয়েন্ট সেক্রেটারি নাসিমা আক্তার নিশা, ফাইন্যান্স সেক্রেটারি আব্দুল হক অনু, করপোরেট অ্যাফেয়ার্স ডিরেক্টর আশিষ চক্রবর্তী।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement
Place for advertisement

সর্বাধিক পঠিত


সর্বশেষ সংবাদ

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
news.amarsylhet24@gmail.com, Mobile: 01772 968 710

Developed By : Sohel Rana
Email : me.sohelrana@gmail.com
Website : http://www.sohelranabd.com