Friday 2nd of October 2020 04:43:32 AM
Thursday 24th of April 2014 11:07:05 PM

অধিক উজবেক বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

উন্নয়ন ভাবনা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
অধিক উজবেক বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

আমারসিলেট24ডটকম,২৪এপ্রিলপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে কৃষি যন্ত্রপাতি ও পরিবহন যন্ত্রপাতি উৎপাদনের শিল্প-কারখানা স্থাপনের জন্য উজবেক উদ্যোক্তাদের প্রতি আহবান জানিয়ে বলেন, এ ক্ষেত্রে বাংলাদেশ সব ধরনের সরকারি সহায়তা প্রদান করবে। আজ সকালে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে উজবেকিস্তানের বৈদেশিক অর্থনৈতিক সম্পর্ক এবং বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী এলিয়র মাজিদোভিক গানিয়েভ সৌজন্য সাক্ষাতে এলে তিনি এ আহবান বলেন।বৈঠক শেষে প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব বিজন লাল দেব সাংবাদিকদের ব্রিফিংয়ে এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়নশীল কৃষিখাত নিজস্ব চাহিদা অনুযায়ী কৃষি যন্ত্রপাতি ব্যবহার শুরু করেছে, কৃষি যন্ত্রপাতির এ ব্যবহার ধীরে ধীরে ক্রমবর্ধমান হচ্ছে।প্রধানমন্ত্রী উজবেক মন্ত্রীকে তার দেশের উদ্যোক্তাদের এ দেশে কৃষি যন্ত্রপাতি ও পরিবহন যন্ত্রপাতি উৎপাদনের শিল্প-কারখানা স্থাপনের আগ্রহ সৃষ্টির জন্য অনুরোধ জানিয়ে বলেন, উদ্যোক্তারা স্থানীয় বাজার দখলসহ এখান থেকেই অন্যান্য দেশে পণ্য রপ্তানী করতে পারবেন।তিনি এ অঞ্চলের দেশগুলোর আন্তঃসংযোগের ওপর গুরুত্বারোপ করে বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে বিমান যোগাযোগ ব্যবস্থা চালুর প্রস্তাব করেন।
বাংলাদেশে সফররত উজবেক মন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও স্বপ্নদর্শী নেতৃত্বের প্রশংসা করে বলেন, টেক্সটাইল শিল্পে বাংলাদেশ উল্লেখযোগ্যভাবে সাফল্য অর্জন করেছে, যা উজবেকিস্তানের জন্য উদাহরণ হতে পারে এবং বাংলাদেশ থেকে এ বিষয়ে অনেক কিছু শেখার আছে।
উজবেক মন্ত্রী বলেন, পাটের সূতা সম্পর্কে জানার জন্য শিগগিরই উজবেকিস্তান একটি প্রতিনিধি দল বাংলাদেশে পাঠাবে।
এ প্রসঙ্গে বাংলাদেশী উদ্যোক্তাদের টেক্সটাইল খাতে উজবেকিস্তানে বিনিয়োগের আহবান জানিয়ে উজবেক মন্ত্রী বলেন, ‘আমাদের অবকাঠামো খুবই সস্তা’ এবং এ ব্যাপারে সরকারি সব ধরণের সহায়তা প্রদান করা হবে।
গত ৮ মাসে বাংলাদেশ থেকে ৫শ’ দক্ষ কর্মী উজবেকিস্তানে গিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রীকে তিনি জানান , শিগগিরই তারা আরো ১৫শ’ দক্ষ কর্মী বাংলাদেশ থেকে নেয়া হবে।
গানিয়েভ বাংলাদেশে কৃষি যন্ত্রপাতি রপ্তানীর অভিপ্রায় প্রকাশ করে প্রধানমন্ত্রীকে বলেন, তার দেশ বাংলাদেশ থেকে আরো অধিক পরিমানে চা ও ওষুধ আমদানি করবে।
বৈঠকে অন্যান্যের মধ্যে রাষ্ট্রদূত এট-লার্জ এম জিয়াউদ্দিন ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবদুস সোবহান সিকদার উপস্থিত ছিলেন।বাসস


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc